ছোট্ট সুন্দর মুনিয়া

প্রকাশঃ জানুয়ারি ৮, ২০১৬ সময়ঃ ৬:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

lal munia2

ছোট জিনিস প্রায় সবারি পছন্দের তালিকায় থাকে। ছোট শিশু যেমন দেখতে ভালো লাগে, তেমনি ভালো লাগে ছোট প্রাণি দেখতে। পাখিদের ক্ষেত্রেও ব্যাতিক্রম হয় না। ছোট দৈহিক গঠন দেখতে আর তাদের কল-কাকলি  ‍শুনলেই যেন মনটা ভালো হয়ে যায়। তেমনই একটি পাখি মুনিয়া।

Presentation1

মুনিয়া একটু লাজুক প্রকৃতির পাখি । সাধারণত এরা দল বেধে চলে। ফসলের খেত, মাঠ, নলখাগড়ার বন, বাগান প্রভৃতি স্থানে ঝাঁকে ঝাঁকে চড়ে বেড়ায়। এদের ঠোঁট খাটো ও বেশ শক্ত। ধান বা অন্যান্য শস্যদানা মুখে রেখেই তা থেকে শক্ত খোসা ছাড়িয়ে নিতে পারে। ঘাসবীচি ও কীটপতঙ্গও খায়। মে-সেপ্টেম্বর তাদের প্রজননকাল।

tt

খেজুরগাছের পাতার আড়ালে, লতার ঝোপে, বাবলা, ঝাউ, কেয়া, কান্তা, দেবদারু প্রভৃতি গাছে গোলাকৃতির বাসা বোনে। ঘাস-লতা-ধানের পাতা দিয়ে সুন্দর, নরম ও তুলট বাসাটির ভিত্তি রচনা করে। কাশফুল দিয়ে চারপাশটা মুড়ে নেয়। বাসার ভেতরে থাকে কাশফুলের গদি।

red-munia-pair

বাসায় ঢোকার জন্য গোপন সরু পথ বানায়, যেন শত্রুরা না দেখে।  বিল্ডিংয়ের কার্নিশের নিচে ও টোনারের খালি কার্টনে বাসা বানাতে দেখা যায়। স্ত্রী মুনিয়া চার থেকে আটটি ধবধবে সাদা ডিম পাড়ে। স্বামী-স্ত্রী মিলে ১৩ থেকে ১৫ দিন তা দিয়ে বাচ্চা ফোটায়। নতুন সন্তানদের পেয়ে মুনিয়া যুগল বেজায় খুশী । পুরুষ মুনিয়ার গলায় গানের কমতি থাকে না ।

Scaly_Breasted_Munia_(Lonchura_punctulata)_Photograph_By_Shantanu_Kuveskar

সেই সাথে শুরু হয় মা-বাবার পালাক্রমে বাচ্চাদের খাদ্যের সন্ধান । এ সমায় বাচ্চাদের পেত ভরাতে গিয়ে মুনিয়া মা-বাবার চেহারা মলিন হয়ে যায় । মা মুনিয়া বাচ্চাদের ৬ থেকে ৭ দিন বুকে আগলিয়ে রাখে ।১৫ থেকে ১৯ দিন বয়সের থেকে বাচ্চারা মা-বাবার পাশাপাশি উরে বেরায় । ছোট সুন্দর এই মুনিয়ারা ছোট ছোট দানাদার খাবার খায় ।যেমন ঘাসের বীজ , কাউন ,সরিষা দানা বিভিন্ন উদ্ভিদের বীজ ।

dsc_312951840044redmunia

শহুরে মানুষের কাছে পোষা পাখি হিসেবে মুনিয়া বেশ জনপ্রিয়। খাঁচাবন্দী মুনিয়া রাস্তাঘাট ও ‘পটশপে’ দেদার বিক্রি হচ্ছে। ক্রেতার দৃষ্টি আকর্ষণের জন্য বিক্রেতারা এদের গায়ে নীল, হলুদ, সবুজ বা উজ্জ্বল রং লাগিয়ে দেয়, যা গোসল করালেই উঠে যায়। গাজীপুরসহ বিভিন্ন স্থানে এদের জাল দিয়ে ধরে টঙ্গী, ঢাকার কাঁটাবন ও অন্যান্য স্থানে বিক্রি করা হয়। ফলে একদিন হয়ত সহজলভ্য এই পাখিগুলো হারিয়ে যাবে।

মুনিয়া

আমাদের নিজেদের এই ছোট সুন্দর মুনিয়াদের প্রতি, আমরা যদি খেয়াল না করি তাহলে বেশী দিন আর হয়ত দেখব না , এই ছোট সুন্দর এই মুনিয়া পাখিদের ।

 

 

প্রতিক্ষণ/এডি/জেডএমলি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G